চা-পাতা ১০১

 




সম্পাদকীয়

  চা - পাতা তার শততম সংখ্যা পেড়িয়ে আজ একশত এক তম সংখ্যায় পৌঁছে গেল।  খুব ভালো লাগছে এটা ভেবে।   এই শততম সংখ্যা করতে গিয়ে অনেক অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি । অনেক রকমের কবি-লেখক ও মানুষ চিনেছি। অনেক ভালোবাসা পেয়েছি। অবহেলা পেয়েছি। অনেক লেখা পড়ার সুযোগ পেয়েছি। সম্পাদনা করার এটাই সবচেয়ে বড় লাভ বলে আমার মনে হয়।


কবিতা

সুবীর সরকার

প্রেমসিরিজ

একটা হারানো নদীর জন্য একবুক শোক
যে ঘোড়া সওয়ারহীন মূলত সে একা
জানালার পর্দা সরে যায়।
বড়ই গাছে নখ ঘষতে আসে বাঘ।
খোলানে ঘিয়ের প্রদীপ।
দিবস ও রাত্রি জুড়ে খুব প্রেম বসে
                                           থাকে

*************************

শুভদীপ আইচ
নিস্তার

তাঁবু দিয়ে গড়েছি উঠোন
দ্বিধা ও দ্বন্দ্বকাল, মুখ চেপে রাখি
আমাকে বিব্রত দেখে ফিরে গেছে যে শামুক
আমি তার লবণ ও জল আগলে রেখেছি
বাতাসে লুকোনো চুমুক
আমাদের চারাগাছ আর এক বাগান ঘুম
নোনাজল , তাঁবু - লাজ , সম্ভ্রম - উঠোন
আমাকে শান্তি দেবে তেমন ডাকিনী নও তুমি

*************************

দেবাশিস ভট্টাচার্য

পাথরের মতো থাকি

তীব্র দহনেও পাথরের মতো
নিশ্চুপ হয়ে থাকি, ঠিক যেভাবে থাকে
কালজানি, রায়ডাক ল

ছায়াপথে হেঁটে যাই
চিলাপাতার ইতিহাস
মেহগনি বন, চায়ের বাগান,
কত ল্যাণ্ডস্কেপ ছুঁয়ে ! 

তবুও পাথরেরই মতো থাকি
কিছু না বলাই ভালো
কেনো যেনো বড় বেশী করে ভাবি!

*************************

রানা সরকার

হাঁটতে চেয়েছিলাম পাশে

আমার গোমড়া কালো মুখ দেখে,
গোধূলি-বেলা ছড়িয়ে দেয় কমলা আলো।

হোস্টেলে মনমরা করে বালিশের নিচে মুখ রাখলে,
বন্ধু বলেছিলো-'ওদের নাকি ছেড়ে যাওয়াই স্বভাব!

অথচ আমি তো শুধু হাঁটতে চেয়েছিলাম পাশে

দীর্ঘ অলিগলি পেরিয়ে মায়া-বন্ধন ত্যাগ করে
একলা দাঁড়িয়ে নির্জনতা নিয়ে

তখনও দেখতে পাই প্রিয় বান্ধবীরা
জল-বায়ু-রক্ত এক করে লড়াই করছে প্রেমিকের হয়ে

অথচ আমি তো শুধু হাঁটতে চেয়েছিলাম পাশে

*************************

দেবযানী(পপি)
আর্তনাদ

লাশকাটা ঘরে শবেদের মিছিল,
অভ্যুত্থানের পর থেকে ভীত!
ভৌতিক চাওয়া....
চায়ের কাপের উষ্ণ ধোঁয়া গিলতে থাকে।
মানবাধিকার মায়ের হৃদয়ের ক্রন্দন বোঝেনা!
নরখাদক ভুতের সঙ্গে তারা মানবিক।

প্রেম কি ওরা জানতো
মায়ের স্নেহ বুঝতো।
খুবলে নেয়া মায়ের বুকের রক্ত,
ভৌতিক পিপাসা
স্বার্থ আর লোভের হাতছানি।
তুমি গান জানোনা- জানোনা শিল্পকলা।
মায়ের অর্ধমৃত ঠোঁটে পরেনি একফোঁটা অশ্রুজল।

লাশ নয়তো মানুষ?
ভালোবাসা যেনো কি?
উপন্যাস? হবে হয়তো!
আমিও ভুলে গেছি।


প্রচ্ছদ - দেবমিত্রা চৌধুরী

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চা-পাতা ১০০

চা পাতা সাপ্তাহিক