প্রেমিজন্মে আর হাসুয়া চাঁদ : কলমচির দপ্তর

                                  

      অনেক কথা হয়েছিল মনের ভিতর। অথচ তাদের মধ্যে বহুজন হারিয়ে গেল। হারিয়ে গেল, কারণ থাকার কারণগুলোও ছিল মনের ভিতর। ঘটনা ঘটছে বাইরে, আর সেই ঘটনার ফলটাও আমরা অভিনয় করে দেখাচ্ছি বাইরে। অর্থাৎ, বলা যায় যে ঘটনা আর ঘটনার পরবর্তী ফল সবটাই মনের ভিতরের ঘটনা। তাদের ঘটমান তার স্থান মন নয়, তবে তারা পুরোটাই ঘটে মনেরই কারণে।


        যাইহোক, মন আর ঘটনা এই দুটো শব্দ নিয়ে শব্দ নিয়ে প্রচুর শব্দ খরচ করলাম। তবে এটাই স্বাভাবিক। একটা মেয়ে যাচ্ছে রাস্তা দিয়ে, অথচ পুরুষ তাকে দেখে সুন্দর বা অসুন্দর কিছুই না বলে চুপ করে থাকবে এটা কোন কোন ক্ষেত্রে স্বাভাবিক মনে হলেও, সবসময়ে সুস্থতার লক্ষণ হিসেবে বিবেচ্য নাও হতে পারে। অবশ্য এর কারণ এই নয়, পুরুষ মাত্রেই সমালোচনাধর্মী, বরং এর কারণ এটা বলা চলে যে মানুষ মাত্রেই বিশ্লেষণধর্মী। এই বিশ্লেষণধর্মী স্বভাব থেকেই আমরা শুধুই কবিতার রস আস্বাদন করি না, বিশ্লেষণও করি।


       সমালোচনা হোক বা বিশ্লেষণ, শুভদীপ ঘোষের 'প্রেমিকজন্ম আর হাসুয়া চাঁদ' আমাদের এক অন্য জার্নির মধ্যে দিয়ে নিয়ে যায়। 'সম্পর্ক' কবিতায় কবি বলেন - "শেষকালে বাবা সারাটা দিন শুয়ে থাকত/ শিশু কাঠ দিয়ে, নতুন ডবল সাইজের খাট বানিয়েছিল/ খুব শখ করে।" 

       বোঝা যায়, এ কোন অকথিতের দর্শন নয়, বরং জীবনকে লেখা হয়েছে স্পষ্ট সুরে।'কবিজন্ম' কবিতায় কবি বলেন - 'কবিজন্ম' কবিতায় কবি বলেন - "কবিতা লিখতে লিখতে/ কলমের নিচে ভেঙে যায় সংসার"

দ্বৈতজীবন নয়, পাশাপাশি বয়ে চলা সংসার ও কবিজীবন নয়, কবি "ঢ্যামনামো ফেলে আসি  কবিতা উৎসবে! " এ কোন উচ্চারণ!


     কবি চান তর্পণে ভেঙে যাক তার এই অভিশপ্ত পুং - জনম্। কবি যখন বলেন - 'এভাবেই তিরিশ বছর কাটিয়ে দিলাম।' বোঝা যায় এ কবি নিজেই  নিজের সমালোচনা করতে পারেন। তাই শব্দচয়নে কবি খুবই সচেতন- 'ঝাঁঝালো নস্যি' 'সন্তপ্ত উঠোন' 'মোহ যাপনের পাশ', 'ঝিঁঝিঁ পোকার এলিজি' ইত্যাদি।


'হসন্তে চেপে রাখি ব্যক্তিগত স্বরধ্বনি' --- কবির এ স্বর পড়তে পড়তে মনে পড়ে যায় 'ঘরে বাইরে'এর নিখিলেশের উক্তি। নিখিলেশ বলেন- 'যোগ্যের জন্য পৃথিবীতে অনেক পুরষ্কার আছে। অযোগ্যের জন্য বিধাতা কেবল এই ভালোবাসাটুকুই রেখেছিলেন।' কবি এই কাব্যগ্ৰন্থে নিজের জীবনের যে ব্যর্থতা বা কবি হিসেবে যে আক্ষেপগুলোকে আঁকেন, তা শুধুই আমাদের ভালোবাসা কেঁড়ে নিতে পারে।





বই : প্রেমিকজন্ম আর হাসুয়া চাঁদ / শুভদীপ ঘোষ 

প্রকাশনা : মুজনাই 

মূল্য : তিরিশ টাকা

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চা-পাতা ১০০

চা-পাতা ৯১