ধারাবাহিকগদ্য

 


৪৬.

যে ইতিহাস আমরা পড়ি আসলে তো সেটা খণ্ডিত ও অর্ধসত্য ইতিহাস।আসল ইতিহাস তো চাপা পড়া ইতিহাস।বঞ্চিত মানুষের ইতিহাস।কিন্তু আমাদের ব্রাহ্মণ্যবাদী মানসিকতা বারবার আমাদের প্রকৃিত ইতিহাসকে চাপা দিয়ে রেখেছে।ইতিহাসের আসল কুশীলব ভূমিলগ্ন মানুষ।কিন্তু তাদের কথা কেউ বলেন না।

আমি আমার নিজের মতন করে সারাজীবন বঞ্চিত ও বিপন্ন মানুষের ইতিহাস খুঁজে চলেছি।

আমার লেখালেখির জীবনেও একই ঘটনা।লিখতে আসবার শুরু থেকেই আমাকে চেপে বা থামিয়ে দেবার একটা চেষ্টা তো ছিলই।

কিন্তু আমি নিজের লেখা নিজের পড়াশোনা নিয়ে নিজের মতন কাজ করছিলাম।

অনেক অগ্রজ দূরে সরিয়ে রেখেছিলেন।

কেউ কেউ কুকুর শেয়ালের মতন ব্যবহার করেছিলেন।

পাশাপাশি পূণ্য শ্লোক দাশগুপ্ত,সমীর দা,অরুনেশ, নিত্য মালাকার,সন্তোষ সিংহ,অনুভব দা,নিখিলেশ রায়,ভগীরথ দাস,নীরদ রায়,বেনু দত্ত রায়,উত্তম দত্ত,নীরদ রায়,অর্ণব সেন,সমীর চক্রবর্তী,গৌতম গুহ রায় এবং আরও কয়েকজন আমাকে সাহস,পরামর্শ ও উৎসাহ দিয়ে এসেছিলেন ধারাবাহিকভাবে।

তাদের ঋণ সারাজীবন মনে রাখবো।


৪৭.

৫০ এ পা দিয়ে,একটা জায়গায় পৌঁছবার পরেও;এখনও আমাকে চেপে দেবার চেষ্টা আড়ালে আবডালে করা হয়।তারা আবার আমার সামনে ভেজা বেড়ালের মতন খুব ঘুরে ফিরে বেড়ান!

খুব  মজা পাই।

খুব আমোদ বোধ করি।

খুব হাসি পায়।

এবং এটা আজ বলি, এসবে আমার কিছুই যায় আসে না।আর আমি না চাইলে কেউ আমার কোন ক্ষতি করতে পারবে না 

আমি আমার স্বপ্ন ও কাজে খুব সৎ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চা-পাতা ১০০

চা-পাতা ৯১