ধারাবাহিক গদ্য






৪০.
সমস্ত জীবনভর আমাকে জাগিয়ে রেখেছে অজস্র বই আর বই। সেই সব পাঠ আমাকে পুষ্ট করেছে। জীবন চিনিয়েছে। আমাকে জাগরণ থেকে আরো এক নুতনের দিকে নিয়ে গেছে। যেমন-‘রম্যণি বীক্ষ্য’। লেখক শ্রী সুবোধকুমার চক্রবর্তী। খন্ডে খন্ডে তিনি বাংলায় ভ্রমণকাহিনি লিখেছেন। এবং দ্বিধাহীন ভাবে বলতে চাই এটাই সত্য যে বাংলা ভাষার সবচেয়ে সফল ও জনপ্রিয় ভ্রমণকাহিনি হল রম্যণি বীক্ষ্য। পড়তে পড়তে পাঠক চলে যান এক বর্ণিল ভুবনজোতের ভেতর। কেবল ভ্রমণ নয়।ভ্রমণের সাথে জড়িয়ে থাকে ইতিহাস,পুরাণ,লোককথা,মিথ এবং ইতিহাসের মানুষজন।লেখকের কথা বলবার ধরণ এমনই যে একটা ঘোর এসে যায়। ঘোরের ভেতর গুড়ি মেরে বসে থাকে তীব্র এক অপেক্ষা।


৪১.
   সম্প্রতি পাঠ করলাম ‘রম্যণি বীক্ষ্য’-র কোশল পর্ব।একটানেই পড়ে ফেলতে হয়েছে আমাকে।থামতে পারিনি কোথাও। কি সতেজ,কি প্রবলরকম এক টান এই লেখায়।শেষ না করে ওঠা যায় না!
   মুখ্য চরিত্র গোপাল। সে উদাসীন। আত্মভোলা। সে কেবল ঘুরে বেড়াতে থাকে, ঘুরে বেড়াতে ভালোবাসে ইতিহাস আর পুরাণ জড়ানো জনপদের পর জনপদ। বহু বিচিত্র সব মানুষজন ও ঘটনার ঘনঘটা গোপালকে জড়িয়ে ধরে। আর সেই সব পাঠককেও অদ্ভূত উন্মনা করে দিতে থাকে।
 কাশী থেকে হিমালয় অবধি এক ব্যাপ্ত ও বিস্তীর্ণ ভ্রমণরেখা আর তার সাথে যুক্ত হয়ে যাওয়া উত্তর ভারতের মিথগুলি। গোপালের জীবনে অনিবার্যভাবেই একজন স্বাতি থাকে। সেই নারী যাকে পৃথিবীর শ্রেষ্ঠ অবলম্বন ভাবাই যেতে পারে।
বারানসী ও হরিদ্বারে গোপাল সাবিত্রীকে বলে ফেলে স্বাতির কথা। আবার মসুরিতে চাওলা ও মিত্রার সঙ্গে গোপালের দেখা হয়েছে। তাদের থেকে গোপাল এক নুতন জীবনের প্রেরণা পেয়েছে। নুতন এক রাস্তায় হেটে যাবার উজ্জীবনা পেয়েছে হয়তো বা।
পাশাপাশী কুমায়ুনের শৈলাবাস এবং হিমালয়ের নানান তীর্থস্থানগুলির পরিচয়ও আমরা বিস্তারিত জানতে পেরেছি।
লেখকের বিবরণ ভারি সরস। ভারি ছুঁয়ে যাওয়া। আদি ও অন্তহীন এক ম্যাজিক বুঝি!
রামায়ণ মহাভারত পুরাণ ইতিহাস লোককথা থেকে জীবনের বহুস্তরের এক ব্যপ্ততা বারবার আছড়ে পড়তে থাকে গোটা লেখা জুড়ে। যেভাবে মামা ও মামীর কথার ভাঁজে আদ্যন্ত এক স্বাতি লুকিয়ে থাকে।
এই বই,মানে এই ভ্রমণগল্পকে চুলচেরা বিশ্লেষণের মতন পরতে পরতে বিশ্লেষণ করে লিখতে থাকা কিছুতেই সম্ভব নয়!বইটি পাঠককে পড়তে হবে পরম যত্নে।
এটুকুই কেবল বলি,অসামান্য একটি বই পড়লাম। এই বই আসলে আবিষ্কারের এক অনন্ত আনন্দ। চিরকালীন উন্মাদনার শরীরে উঠে বসছে এক শাশ্বত ভারতবর্ষ।আবহমানের পূণ্যভুমি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চা-পাতা ১০০

চা-পাতা ৯১