দোতারা।। একাদশ পর্ব


'ঝিকো ঝিকো কড়ি রে
আঞ্চলে বান্ধিয়া রে
যায় নীলমন গৌরীপুরের হাট রে
নীলনন নিলাও না'
১৯৯৭ সালে গৌরীপুর শহরে এই গানটি আমাকে শুনিয়েছিলেন মীরান্দা চৌধুরী।সে ছিল আমার সহপাঠী।গৌরীপুরের মেয়ে
মীরান্দা আমাকে গৌরীপুরের গল্প শোনাত।প্রতিমা বড়ুয়ার গল্প,লালজি রাজা আর শ্যামলেশ বড়ুয়ার গল্প।তিনশো বলির দুর্গাপুজোর গল্প।আর গেয়ে উঠতো মাহুত বন্ধুর
গান-
'যেদিন মাহুত ভুটান যায়
নারীর মন মোর কান্দিয়া রয় রে'
তখনই বুঝেছিলাম এই মীরান্দা চৌধুরী একদিন অনেক বড়মাপের লোকশিল্পী হবে।গাইবে নিজের মাটি আর মানুষের গান।বন্ধু হিসেবে আমার আজ গর্ব হয়।
গৌরীপুরের মীরান্দা এখন পাকাপাকি গুয়াহাটি।লোকগান নিয়েই মগ্ন আছেন।গোয়ালপাড়ার গান গাইছেন।গানকে ছড়িয়ে দিচ্ছেন।নুতন প্রজন্মের শিল্পীদের অনুপ্রাণিত করছেন।গানের সিডি পৌঁছে যাচ্ছে মানুষের কাছে।আমি দূর থেকেই শুনতে পাই মীরান্দা চৌধুরীর গান-
'আরে কলসির পানি মাঝিয়ায় ঢালিয়া
কলসি হইল মোর খালি রে
হায়রে কলসিতে নাই
মোর পানি রে'

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চা-পাতা ১০০

চা-পাতা ৯১